person
!
প্রোফাইল আপডেট

টাইম ট্রাভেল কি?

"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন (বিশারদ) (4.1k পয়েন্ট)  
প্রশ্নের সংকেত- টাইম ট্রাভেল কি?

1 উত্তর

2 পছন্দ 0 অপছন্দ
টাইম ট্রাভেল হ'ল সময় নির্দিষ্ট পয়েন্টগুলির মধ্যে চলাচলের ধারণা যা কোনও বস্তু বা কোনও ব্যক্তির দ্বারা স্থানের বিভিন্ন পয়েন্টের মধ্যে চলাচল করার সমতুল্য, সাধারণত টাইম মেশিন হিসাবে পরিচিত একটি হাইপোথিটিকাল ডিভাইস ব্যবহার করে। দর্শন এবং কল্পকাহিনীতে সময় ভ্রমণ একটি বহুল স্বীকৃত ধারণা। টাইম মেশিনের ধারণাটি এইচ। জি ওয়েলসের 1895 উপন্যাস দ্য টাইম মেশিন দ্বারা জনপ্রিয় হয়েছিল ।

অতীতে ভ্রমণ সময় শারীরিকভাবে সম্ভব কিনা তা অনিশ্চিত। সময়ের অনুভূতির স্বাভাবিক বোধের বাইরে এগিয়ে চলার ভ্রমণ হ'ল বিশেষ আপেক্ষিকতা এবং সাধারণ আপেক্ষিকতার কাঠামোর মধ্যে একটি বিস্তৃত পর্যবেক্ষণ করা ঘটনা এবং ভালভাবে বোঝা যায়। তবে অন্য শরীরের তুলনায় একটি বডি অ্যাডভান্স করা বা কয়েক মিলিসেকেন্ডের বেশি বিলম্ব করা বর্তমান প্রযুক্তির সাথে সম্ভব নয়। পশ্চাৎ সময়ের ভ্রমণের ক্ষেত্রে, সাধারণ আপেক্ষিকতার ক্ষেত্রে সমাধানগুলি পাওয়া সম্ভব যা এটির জন্য অনুমতি দেয় যেমন ঘোরানো ব্ল্যাকহোল। স্পেসটাইমের একটি স্বেচ্ছাসেবী বিন্দুতে ভ্রমণ তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের একটি খুব সীমিত সমর্থন রয়েছে, এবং সাধারণত কেবলমাত্র কোয়ান্টাম মেকানিক্স বা ওয়ার্মহোলগুলির সাথে যুক্ত থাকে, যা আইনস্টাইন-রোজেন ব্রিজ নামে পরিচিত।
উত্তর প্রদান করেছেন (বিশারদ) (4.2k পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন
আধুনিক বিজ্ঞানের সবচেয়ে আলোচিত এবং লোভনীয় থিওরি হচ্ছে টাইম ট্রাভেলিং এবং টাইম ডিলেসন। আমরা সকলেই এ বিষয়ে জানি আমরা সকলেই তিনটি মাত্রা সম্পর্কে অবগত দৈর্ঘ্য প্রস্থ এবং উচ্চতা এই তিনটি মাত্রা বরাবর স্থান পরিবর্তন সম্ভব। এবং আমরা তা ভ্রমণ করতে পারি। তবে নূন্যতম চতুর্মাত্রিক একটি ধারণা হচ্ছে সময়। আজ পর্যন্ত এই চতুর্থ মাত্রা দিয়ে স্থান পরিবর্তন সম্ভব হয়নি একসময় থেকে আরেক সময়ে পরিভ্রমণ কেউ আমরা সময় ভ্রমণ বলে থাকি।
এটি হতে পারে অতীতে ভ্রমণ হতে পারে ভবিষ্যতে ভ্রমণ। প্রিয় দর্শক আমি আপনাদেরকে এটা আর একটু সহজ এবং সুন্দরভাবে বোঝাতে পারি। যে ধরুন আমাদের সামনে এই একটি স্কেল রয়েছে এবং এখান থেকে শুরু করে শেষ পর্যন্ত এটি হলো সময় এখন ধরুন আপনার অবস্থান এই স্কেলের মাঝ বরাবর এখন যদি আপনি এখান থেকে পেছনের দিকে যান তাহলে আপনি পেছনের সময় তথা অতীতকে ভ্রমণ করলেন আর যদি আপনি এখান থেকে সামনের দিকে যান তাহলে আপনি আপনার সামনের সময় তথা ভবিষ্যৎকে ভ্রমণ করলেন। অর্থাৎ আপনার ইচ্ছা অনুযায়ী আপনি অতীতকে অথবা আপনার ভবিষ্যতকে ভ্রমণ করতে পারছেন। যদি আপনি এটা করতে পারেন তবে এটাই হচ্ছে টাইম ট্রাভেল।
মন্তব্য করা হয়েছে করেছেন (অতিথি) (9 পয়েন্ট)  

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর 217 বার প্রদর্শিত
0 টি উত্তর 101 বার প্রদর্শিত
0 টি উত্তর 263 বার প্রদর্শিত
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন ইফতেখার নাইম (জ্ঞানী) (614 পয়েন্ট)  
0 টি উত্তর 838 বার প্রদর্শিত
0 টি উত্তর 100 বার প্রদর্শিত
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shafah Tasfia (নবীন) (26 পয়েন্ট)  
ই-নলেজ কুয়েরি বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...!



  1. MdAUKhan

    24 টি পরীক্ষণ কার্যক্রম



  2. আথীলা জামান

    1 টি পরীক্ষণ কার্যক্রম



  1. Fahim Vhi

    14 পয়েন্ট

    0 টি উত্তর

    1 মন্তব্য

    7 টি প্রশ্ন

  2. Hamim

    6 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    1 প্রশ্ন

  3. MD SOJIH

    6 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    1 প্রশ্ন

  4. আথীলা জামান

    6 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    1 প্রশ্ন

  5. Tipu SUltan

    5 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

...