সকলকে ঈদ-উল ফিতরের শুভেচ্ছা!
ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।
11 বার প্রদর্শিত
20 মে "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন (জ্ঞানী) (952 পয়েন্ট)  
21 মে বন্ধ করেছেন
বন্ধ

2 উত্তর

1 টি পছন্দ 0 অপছন্দ
20 মে উত্তর প্রদান করেছেন (জ্ঞানী) (601 পয়েন্ট)  
21 মে নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
প্রযুক্তির বিকাশের শুরুর দিকে ধারণা করা হতো স্বয়ংক্রিয়করণ এবং প্রযুক্তির প্রয়োগের ফলে বিশ্বব্যাপী কাজের পরিমাণ কমে যাবে এবং বেকারের সংখ্যা বৃদ্ধি পাবে। তথ্য এবং প্রযুক্তির বিকাশের ফলে সমাজের বিভিন্ন স্তরে বিভিন্ন ধরনের পরিবর্তন এসেছে। মানুষ সবক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যবহার প্রয়োজনেই শিখে নিচ্ছে। কিন্তু বিকাশের এ ধারায় দেখা গেছে কিছু কিছু সনাতনী কাজ বিলুপ্ত হয়েছে, বেশ কিছু কাজের ধারার পরিবর্তন এসেছে। তবে অসংখ্য নতুন কাজের সুযোগ সৃষ্টি হয়েছে। এক গবেষণায় জানা গেছে, প্রতি এক হাজার ইন্টারনেট সংযোগের ফলে নতুন ৮০টি কাজের সুযোগ সৃষ্টি হয়। তথ্যপ্রযুক্তির ব্যবহারের কারণে একজন কর্মী অনেক বেশি দক্ষ হয়ে ওঠেন। বিপজ্জনক অনেক কাজ শ্রমিকেরা যন্ত্র দিয়ে করায় বিভিন্ন কারখানায় নানা রকম কাজের জন্য রোবট বা স্বয়ংক্রিয় যন্ত্র ব্যবহার করা হয়। এসব যন্ত্র নিয়ন্ত্রণ মানুষই করে থাকে। এতে সময় বাঁচে। কাজ নিখুঁতভাবে এবং সঠিকভাবে সম্পন্ন হয়। এতে উৎপাদনশীলতা বাড়ে। এর কারণ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সংযুক্তি। তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির প্রয়োগে উৎপাদনশীলতায় এ বৃদ্ধিকে বাঙালি শিক্ষাবিদ এবং বর্তমানে আমেরিকার এমআইটির অধ্যাপক ড. ইকবাল কাদির সংজ্ঞায়িত করেছেন, সংযুক্তিই উৎপাদনশীলতা অর্থাৎ প্রযুক্তিতে জনগণের সংযুক্তি বাড়লে তাদের উৎপাদনশীলতা বাড়ে। ফলে নতুন নতুন কর্মোদ্যোগ তৈরি হয়। ফলাফল হলো নতুন কাজের সুযোগ।
1 টি পছন্দ 0 অপছন্দ
20 মে উত্তর প্রদান করেছেন (বিশারদ) (1,833 পয়েন্ট)  
অবশ্যই বাড়বে।প্রযুক্তি জনগনের কাজে সাহায্য করবে।এতে উৎপাদনশীলতা বেড়ে যাবে।যেমন এর একটি উদাহরণ:- কৃষি। আগে যেটা তেমন উৎপাদন হতো না, বর্তমানে তা অধিক হাড়ে উৎপাদিত হচ্ছে।

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
20 মে "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rahim Islam (জ্ঞানী) (952 পয়েন্ট)  
1 উত্তর
15 ফেব্রুয়ারি "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন হিজবুল্লাহ (নবীন) (71 পয়েন্ট)  
1 উত্তর
12 নভেম্বর 2019 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন তামিম রোহান (গুণী) (290 পয়েন্ট)  
1 উত্তর
21 অক্টোবর 2019 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন RIHAN AFREEN (বিশারদ) (3,698 পয়েন্ট)  
1 উত্তর

11,385 টি প্রশ্ন

12,239 টি উত্তর

1,450 টি মন্তব্য

423 জন সদস্য

ই-নলেজ সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য ই-নলেজ কর্তৃপক্ষ দায়ী নয়। কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার। বিস্তারিত...


ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম।কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন।মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্যে।
বিজ্ঞাপন

ডাউনলোড অ্যাপ

  1. Rahim Islam

    730 পয়েন্ট

    178 টি উত্তর

    26 মন্তব্য

    172 টি প্রশ্ন

  2. মোঃ নুর আলম

    652 পয়েন্ট

    163 টি উত্তর

    1 মন্তব্য

    163 টি প্রশ্ন

  3. আদিব মাহমুদ

    635 পয়েন্ট

    148 টি উত্তর

    65 মন্তব্য

    139 টি প্রশ্ন

  4. জামিনুল রেজা

    459 পয়েন্ট

    72 টি উত্তর

    22 মন্তব্য

    37 টি প্রশ্ন

  5. Robiul Islam Raby

    444 পয়েন্ট

    98 টি উত্তর

    30 মন্তব্য

    111 টি প্রশ্ন

বিজ্ঞাপন
...