...
ই-নলেজ অতিক্রম করলো লক্ষাধিক সদস্যের এক বিশাল মাইলফলক!বিস্তারিত...

সুইচ (Switch) কী?

"তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন (বিশারদ) (3,557 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন
458 বার প্রদর্শিত

লিংক কপি হয়েছে!



3 উত্তর

0 পছন্দ 0 অপছন্দ
সুইচ হাবের মত একটি ক্ষুদ্র আইসিটি যন্ত্র। বর্তমানে যেকোনো নেটওয়ার্ক তৈরি করতে বেশিরভাগ সময় সুইচ ব্যবহার করা হয়। হাবের সাথে সুইচের প্রধান পার্থক্য হলো সুইচ তারের সাথে যুক্ত আইসিটি যন্ত্র ক পৃথকভাবে শনাক্ত করতে পারে কিন্তু হাব তা পারেনা। ফলে সুইচ দিয়ে তৈরি নেটওয়ার্কের যেকোনো আইসিটি যন্ত্র (Node) সরাসরি অন্য যন্ত্রের সাথে যোগাযোগ করতে পারে। সুইটির সাথে যুক্ত যন্ত্রগুলো শুধু যাকে ডাটা বা উপাত্ত পাঠাতে চায় তাকে উপাত্ত পাঠায়। সুইচ তার সাথে সংযুক্ত প্রত্যেকটি আইসিটি যন্ত্রের একটি করে ঠিকানা বরাদ্দ করে এবং ওই ঠিকানা অনুযায়ী তথ্যের আদান প্রদান করে।  অর্থাৎ কোনো একটি ঠিকানা থেকে অন্য কোনো ঠিকানায় উপাত্ত বা ডাটা পাঠাতে চাইলে সুইচ এক ঠিকানার তথ্য অন্য ঠিকানায় পৌঁছে দেয়। এ বরাদ্দকৃত ঠিকানাকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ভাষায় MAC Media Access Control Address. নামে ডাকা হয়।
উত্তর প্রদান করেছেন (বিশারদ) (3,557 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন
0 পছন্দ 0 অপছন্দ
image সুইø (নËটñয়ারÑóùং) নËটñয়ারÑó সুইø আর নËটñয়ারÑó হাব óমÑপùউটার নËটñয়ারÑóù এর মুল সÑতমÑভ। নËটñয়ারÑóùং এর óÑষËতÑরË সুইø হলÏ এমন এóটù যনÑতÑর যা লÏóাল এরùয়া নËটñয়ারÑóËর বùভùনÑন অংশËর মধÑযË তথÑয পÑযাóËট আদানপÑরদানËর সময় ÷ùলÑটারùং এবং পÑযাóËট ÷রÏয়ারÑöùং óরতË পারË। সুইø ñএসআই লËয়ারËর অনÑযতম öাটা লù÷Ñó লËয়ারË óাজ óরË। তবË óôনÏ óôনÏ এটù নËটñয়ারÑó লËয়ারËñ óাজ óরË। যËসব লÏóাল এরùয়া নËটñয়ারÑó (লÑযান) তাদËর বùভùনÑন অংশËর মধÑযË যÏাযÏËর জনÑয সুইø বÑযবহার óরË তাদËর বলা হয় সুইøö লÑযান। সুইø যË নËটñয়ারÑó সÑতরË öËটা অতùরùóÑতভাবË পÑরসËস óরË (সÑতর í) এবং সÑতর í সুইø হùসËবË উপরË পÑরায়শই উলÑলËô óরা হয়। পÑরথম Ethernet সুইø óóê তË উপসÑথাপন óরা হয়Ëùùল।
উত্তর প্রদান করেছেন (বিশারদ) (1,806 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন
0 পছন্দ 0 অপছন্দ

সুইø এটùñ হাবËর মতাËই এóটù নËটñয়ারÑó óানËóÑটùং öùভাইস। তবË হাবËর সাথË সুইøËর পারÑথóÑয হলাË, সুইø পÑরËরó পÑরানÑত থËóË পÑরাপÑত öËটা পÑরাপó óমÑপùউটারËর সুনùরÑদùষÑট পাËরÑটটùতË পাঠùয়Ë দËয়। óùনÑতু হাব সুনùরÑদùষÑট óমÑপùউটারË না পাঠùয়Ë সóল óমÑপùউটারË পাঠায়। সুইøËর দাম হাবËর দামËর óাùাóাùù বùধায় বরÑতমানË বËশùর ভা বÑযবহারóারী হাবËর পরùবরÑতË সুইøóË নËটñয়ারÑó óানËóÑটùং öùভাইস হùসËবË বÑযবহার óরË। সুইøËর óÑষËতÑরË öËটা আদান-পÑরদানË বাধার সমÑভাবনা óম থাóË। সুইøËর মাধÑযমË öËটা óমùউনùóËশনË সময় óম লাË। এতË হাবËর তুলনায় পাËরÑট বËশù থাóË। সুইø এóাধùó পÑরটÏóলËর নËটñয়ারÑóóËñ সংযুóÑত óরতË সóÑষম।


সুবùধা

 óলùশন öাËমËইনóË সীমùত óরË দËয়;

 এóাধùó সËমËনÑটËর মাঝË বÑরùজùং-এর óাজ óরË;

 বÑরöóাসÑট öাËমËইনóË সীমùত óরার জনÑয ভারÑøুয়াল লÑযান বÑযবহার óরা যËতË পারË।


অসুবùধা

 হাব óùংবা বÑরùজËর øËয়Ë দামù;

 óন÷ùার óরা জটùল।

 সুইøসমূহ দু’ ভাবË óাজ óরË।

উত্তর প্রদান করেছেন (বিশারদ) (4,159 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

18,581 টি প্রশ্ন

19,469 টি উত্তর

2,568 টি মন্তব্য

102,917 জন সদস্য

ই-নলেজ কুয়েরি বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...!
Empowering Novel Learners with Zeal (Enolez)



  1. Enolej Official Team

    75 টি পরীক্ষণ কার্যক্রম



  2. MdAUKhan

    1 টি পরীক্ষণ কার্যক্রম



  1. Dany Basset

    100 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

  2. Mehdi Cassonnet

    100 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

  3. Enolej Official Team

    22 পয়েন্ট

    4 টি উত্তর

    2 মন্তব্য

    4 টি প্রশ্ন

  4. ইফতেখার নাইম

    15 পয়েন্ট

    3 টি উত্তর

    0 মন্তব্য

    2 টি প্রশ্ন

  5. TamimAdnani

    6 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    1 প্রশ্ন

...