ই-নলেজ অতিক্রম করলো লক্ষাধিক সদস্যের এক বিশাল মাইলফলক!বিস্তারিত...
person
!
প্রোফাইল আপডেট

কম্পিউটার নেটওয়ার্ক কী?

-:বিজ্ঞাপনের স্থান:-
ই-নলেজ এ বিজ্ঞাপন দিতে চান? - যোগাযোগ করুন।
"তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন (বিশারদ) (3,557 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন
প্রশ্নের সংকেত- কম্পিউটার নেটওয়ার্ক কী?

2 উত্তর

0 পছন্দ 0 অপছন্দ

কম্পিউটার নেটওয়ার্কঃ কম্পিউটার নেটওয়ার্ক এমন এক প্রক্রিয়া়া বা সিস্টেম যেখানে দুই বা ততোধিক কম্পিউটারকে যোগাযোগের কোন মাধ্যম দিয়ে একসাথেে জুড়ে দিলে কম্পিউটারগুলো নিজেদের মধ্যে তথ্য কিংবা উপাত্ত বিনিময় করতে পারে। একটি নেটওয়ার্ক মুলত অনেক কম্পিউটার নিয়ে তৈরি হয়। কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে তথ্য দেওয়া-নেওয়া সহজ হয়। একজন ব্যবহারকারী নেটওয়ার্কের অনেক কিছু ব্যবহার করতে পারে। যে রিসোর্স তার কাছে নেই সেটিও সে নেটওয়ার্ক থেকে ব্যবহার করতে পারে।
একটি কম্পিউটার নেটওয়ার্কে সার্ভার, ক্লায়েন্ট, মিডিয়া, নেটওয়ার্ক, এডাপ্টার, রিসোর্স, ইউজার, প্রটোকল প্রভৃতি বিষয় থাকে। এর সমন্বয়ে একটি কম্পিউটার নেটওয়ার্ক তৈরি হয়। আজকাল অফিস-আদালত, স্কুল-কলেজ প্রভৃতি সকল জায়গায় কম্পিউটার নেটওয়ার্ক পদ্ধতি ব্যবহৃত হয়।

উত্তর প্রদান করেছেন (বিশারদ) (3,557 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন
0 পছন্দ 0 অপছন্দ
image কম্পিউটার নেটওয়ার্ক (ইংরেজি: Computer network) হচ্ছে এমন একটি ব্যবস্থা যাতে দুই বা ততোধিক কম্পিউটার একসাথে যুক্ত থাকে। কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহারকারীরা ফাইল, প্রিন্টার ও অন্যান্য সম্পদ ভাগাভাগি করে ব্যবহার করতে পারেন, একে অপরের কাছে বার্তা পাঠাতে পারেন এবং এক কম্পিউটারে বসে অন্য কম্পিউটারে প্রোগ্রাম চালাতে পারেন। নেটওয়ার্ক এর বাংলা অর্থ বিস্তীর্ণ জালিকা । উপাদান একটি নেটওয়ার্কে মূলত তিনটি উপাদান থাকে: অ্যাপ্লিকেশন সফটওয়্যার, নেটওয়ার্ক সফটওয়্যার এবং নেটওয়ার্ক হার্ডওয়্যার। অ্যাপ্লিকেশন সফটওয়্যার হচ্ছে কতগুলি ইন্টারফেস প্রোগ্রামের সমষ্টি যার মাধ্যমে কম্পিউটার ব্যবহারকারীরা নেটওয়ার্কের সাথে যুক্ত হয়ে নেটওয়ার্কে বিদ্যমান বিভিন্ন সম্পদ ভাগাভাগি করতে পারেন। এগুলি ক্লায়েন্ট-সার্ভার কিংবা পিয়ার-টু-পিয়ার প্রকৃতির হতে পারে। নেটওয়ার্ক সফটওয়্যার হচ্ছে কতগুলি প্রোগ্রামের সমষ্টি যা নেটওয়ার্ক ব্যবহারের নিয়ম বা প্রোটোকল স্থাপন করে, যার ভিত্তিতে একটি কম্পিউটার আরেকটি কম্পিউটারের সাথে তথ্য আদান প্রদান করে বা "কথা বলে"। ফরম্যাটকৃত নির্দেশাবলি তথা প্যাকেটসমূহ আদান- প্রদান করে এই প্রোটোকলগুলি রক্ষা করা হয়। প্রোটোকলগুলি দুই কম্পিউটারের নেটওয়ার্ক অ্যাপ্লিকেশনগুলির মধ্যে যৌক্তিক সংযোগ সৃষ্টি করে, ভৌত নেটওয়ার্কের ভেতর দিয়ে প্যাকেট পরিচালন করে এবং একই সময়ে পাঠানো প্যাকেটের মধ্যে সংঘর্ষের সম্ভাবনা যথাসম্ভব কমানোর চেষ্টা করে। যেসমস্ত ভৌত যন্ত্রাংশ বা উপাদান একাধিক কম্পিউটারকে সংযুক্ত করে, তাদেরকে একত্রে নেটওয়ার্ক হার্ডওয়্যার বলা হয়। এদের মধ্যে দুইটি গুরুত্বপূর্ণ উপাদান হল কম্পিউটারের সিগনাল বহনকারী ট্রান্সমিশন মাধ্যম এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টার। ট্রান্সমিশন মাধ্যম সাধারণত তার বা আপটিকাল ফাইবারে তৈরি। নেটওয়ার্ক অ্যাডাপ্টারের কাজ ট্রান্সমিশন মাধ্যম ও নেটওয়ার্ক সফটওয়্যারের মধ্যে যোগসূত্র স্থাপন করা।
উত্তর প্রদান করেছেন (বিশারদ) (1,806 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন
ইমেজ দিলে কী সমস্যা হবে?
মন্তব্য করা হয়েছে করেছেন (বিশারদ) (1,806 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
"তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন সজল রায় (গুণী) (496 পয়েন্ট)  
1 উত্তর
"নেটওয়ার্ক" বিভাগে জিজ্ঞাসা করেছেন ইফতেখার নাইম (জ্ঞানী) (614 পয়েন্ট)  

18,564 টি প্রশ্ন

19,454 টি উত্তর

2,560 টি মন্তব্য

102,783 জন সদস্য

ই-নলেজ কুয়েরি বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...!



  1. MdAUKhan

    56 টি পরীক্ষণ কার্যক্রম



  2. Enolej Official Team

    7 টি পরীক্ষণ কার্যক্রম



  3. ইফতেখার নাইম

    4 টি পরীক্ষণ কার্যক্রম



  1. MdAUKhan

    54 পয়েন্ট

    9 টি উত্তর

    7 মন্তব্য

    2 টি প্রশ্ন

  2. Ai Sami

    52 পয়েন্ট

    12 টি উত্তর

    5 মন্তব্য

    0 টি প্রশ্ন

  3. Miraj Mustafa

    21 পয়েন্ট

    6 টি উত্তর

    0 মন্তব্য

    1 প্রশ্ন

  4. Enolej Official Team

    16 পয়েন্ট

    2 টি উত্তর

    1 মন্তব্য

    2 টি প্রশ্ন

  5. AssainNetBd

    15 পয়েন্ট

    3 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

...