ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।

আপনার কাছে বন্ধু/বন্ধুত্ব এর মানে কী?

22 ডিসেম্বর 2020 "মতামত" বিভাগে জিজ্ঞাসা করেছেন (পন্ডিত) (12,319 পয়েন্ট)   13 বার প্রদর্শিত

জামিনুল রেজা ওরফে জামি আহমাদ জ্ঞানপিপাসু ও সৌখিন একজন সাধারণ মনের মানুষ। পছন্দ করেন নিঃস্বার্থ ভাবে অপরকে সাহায্য করতে।নিজেকে জানা ও অপরকে জানানোর অদম্য ইচ্ছার প্রয়াসে অনেক টাই জড়িয়ে গেছেন ই-নলেজ এর সাথে।বর্তমানে তিনি দশম শ্রেণিতে অধ্যয়নরত।জ্ঞান বিনিময়ের এই বিশাল প্লাটফর্মে নিরন্তর প্রচেষ্টায় জ্ঞান অন্বেষণে কাজ করে যাচ্ছেন একজন পরিদর্শক হিসেবে।
লিংক রুটঃ /38123/


লিংক কপি হয়েছে!

প্রশ্নোত্তর করে প্রতিমাসে সম্মানী জিতুন!


Image

1 উত্তর

1 টি পছন্দ 0 অপছন্দ
বন্ধু হলো জীবনের অক্সিজেনের মতো। যে কথা কাউকে বলা যায় না, সেই গোপন কথার ঝাঁপি নিশ্চিন্তে খুলে দেয়া যায় বন্ধুর সামনে। বন্ধু কখনো শিক্ষক, কখনো সকল দুষ্টুমীর একমাত্র সঙ্গী। বন্ধু মানে বাঁধ ভাঙা উচ্ছাস আর ছেলেমানুষী হুল্লোড়। সব ধরণের মানবিকতা বোধ ছাপিয়ে বন্ধুত্বের আন্তরিকতা জীবনের চলার পথে অন্যতম সম্পদ। আবার সামান্য ভুল বোঝাবুঝি থেকে সহসাই বন্ধুত্বের সম্পর্কে ফাটল ধরতে দেখা যায়! যে ব্যাপারটা সামান্য আলোচনার মাধ্যমেই মিটে যেতো, তাকে বছরের পর বছর মনের মধ্যে পুষে রেখে বন্ধুত্ব নষ্ট হবার দৃষ্টান্তও নিতান্ত স্বল্প নয়। বন্ধুত্বে বিশ্বাস রাখুন। তৃতীয় কোন পক্ষের বক্তব্যের জের ধরে সম্পর্কে ফাটল ধরাবেন না। বন্ধুর কোন কিছু অপছন্দ হলে অন্যের কাছে সমালোচনা না করে সরাসরি বলুন। শুনতে তিক্ত হলেও ফলাফল মধুর হবে। বন্ধুত্বে সৎ থাকুন। মিথ্যা তথ্য কিংবা ধারণা দিয়ে বন্ধুত্বের সম্পর্ক গড়বেন না। আপনি যা সেটাই প্রকাশ করুন। অযথা কৃত্রিমতা বর্জন করে নিজের ব্যাক্তিত্বকে প্রদর্শন করুন। মনের মতো বন্ধু পেতে সততার কোন বিকল্প নেই। সততা প্রিজারভেটিভ ছাড়াই সম্পর্কের বৃক্ষকে সতেজ রাখে। ‘বন্ধু’ শব্দটি যতই ছোট হোক, এর গভীরতা আর ব্যাপ্তি অনেক বেশি। বন্ধুত্বের কোন সংজ্ঞা হয় না একে সংজ্ঞায়িত করা যায় না । এরিস্টটলের মতো করে বলতে হয় বন্ধুত্ব মানে বিশ্বাস, বন্ধুত্ব মানে পরস্পরের মাঝে সহযোগিতা, বন্ধুত্ব মানে বিপদে পাশে থাকা, সুখে-দুঃখে এক থাকা। জীবনের কোনো বাঁকে নয়, বন্ধুত্বের ব্যাপ্তি সারাজীবন। আমি বন্ধুত্বটাকে দেখি জীবনে অক্সিজেনের মতো। যে কথা কাউকে বলা যায় না, সেই গোপন কথা নিশ্চিন্তে বলা যায় বন্ধুর সাথে। অক্সিজেন ছাড়া যেমন বাচা যায় না জীবনে তেমনি বন্ধু ছাড়া বাচা যায় না । এই ভাবে আমি মানি বন্ধুত্বটাকে আর আমি আশা করি আমায় ও যে বন্ধুত্ব ভাব্বে সে ও আমায় তার জীবনের অক্সিজেন হিসেবে ভেবে নিবে ‘বন্ধু’ শব্দটি যতই ছোট হোক, এর গভীরতা আর ব্যাপ্তি অনেক বেশি। বন্ধুত্বের কোন সংজ্ঞা হয় না একে সংজ্ঞায়িত করা যায় না । এরিস্টটলের মতো করে বলতে হয় বন্ধুত্ব মানে বিশ্বাস, বন্ধুত্ব মানে পরস্পরের মাঝে সহযোগিতা, বন্ধুত্ব মানে বিপদে পাশে থাকা, সুখে-দুঃখে এক থাকা। জীবনের কোনো বাঁকে নয়, বন্ধুত্বের ব্যাপ্তি সারাজীবন। আমি বন্ধুত্বটাকে দেখি জীবনে অক্সিজেনের মতো। যে কথা কাউকে বলা যায় না, সেই গোপন কথা নিশ্চিন্তে বলা যায় বন্ধুর সাথে। অক্সিজেন ছাড়া যেমন বাচা যায় না জীবনে তেমনি বন্ধু ছাড়া বাচা যায় না । এই ভাবে আমি মানি বন্ধুত্বটাকে আর আমি আশা করি আমায় ও যে বন্ধুত্ব ভাব্বে সে ও আমায় তার জীবনের অক্সিজেন হিসেবে ভেবে নিবে
06 জানুয়ারি উত্তর প্রদান করেছেন (বিশারদ) (3,805 পয়েন্ট)  
খুব সুন্দর বলেছেন!
06 জানুয়ারি মন্তব্য করা হয়েছে করেছেন (পন্ডিত) (12,319 পয়েন্ট)  

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

13 টি উত্তর
16 সেপ্টেম্বর 2019 "মতামত" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃআশরাফ উদ্দিন খান (বিশারদ) (2,753 পয়েন্ট)  
1 উত্তর
29 জুন 2020 "মতামত" বিভাগে জিজ্ঞাসা করেছেন নাহিয়ান (বিশারদ) (1,168 পয়েন্ট)  
4 টি উত্তর
30 এপ্রিল 2020 "মতামত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Robiul Islam Raby (বিশারদ) (2,080 পয়েন্ট)  

16,488 টি প্রশ্ন

17,843 টি উত্তর

2,215 টি মন্তব্য

628 জন সদস্য


ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম।কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন।মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্যে।

ডাউনলোড অ্যাপ


  1. আদিব মাহমুদ

    50 টি পরীক্ষণ কার্যক্রম



  2. জামিনুল রেজা

    35 টি পরীক্ষণ কার্যক্রম



  3. আব্দুল্লাহ আল মাসুদ

    13 টি পরীক্ষণ কার্যক্রম



  1. Hasib khan

    101 পয়েন্ট

    4 টি উত্তর

    5 মন্তব্য

    8 টি প্রশ্ন

  2. Ahsani Priya

    40 পয়েন্ট

    10 টি উত্তর

    1 মন্তব্য

    5 টি প্রশ্ন

  3. মোঃআশরাফ উদ্দিন খান

    15 পয়েন্ট

    2 টি উত্তর

    6 মন্তব্য

    1 প্রশ্ন

  4. জামিনুল রেজা

    11 পয়েন্ট

    0 টি উত্তর

    9 মন্তব্য

    3 টি প্রশ্ন

  5. আব্দুল্লাহ আল মাসুদ

    6 পয়েন্ট

    2 টি উত্তর

    6 মন্তব্য

    0 টি প্রশ্ন

6 জন অনলাইনে
0 জন সদস্য 6 অথিতি
ই-নলেজ সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য ই-নলেজ কর্তৃপক্ষ দায়ী নয়। কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার। বিস্তারিত...
...