ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।

প্রেম মানে কি?

28 ডিসেম্বর 2020 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল   9 বার প্রদর্শিত
লিংক রুটঃ /38147/


লিংক কপি হয়েছে!

প্রশ্নোত্তর করে প্রতিমাসে সম্মানী জিতুন!


Image

1 উত্তর

0 পছন্দ 0 অপছন্দ
প্রেম মানে কী? এর ব্যপ্তি কতদূর? তা সম্পূর্ণ নির্ভর করে প্রেমিক-প্রেমিকার উপর। তাদের সবকিছুই ব্যক্তি বিশেষের দৃষ্টিভঙ্গি, চিন্তাভাবনার উপর নির্ভরশীল। প্রেম নিয়ে মানুষ কিন্তু খুব কনফিউজড। তবে এখনকার প্রজন্ম কিন্তু সম্পর্ক নিয়ে খুবই খোলােমলা। এর একটা ভালো দিকও আছে। কাউকে ভালো লাগছে, তাকে সরাসরি বলা যে, আমি তোমার সঙ্গে সম্পর্ক করতে চাই। এর মধ্যে কোনো প্রেমের ব্যাপার নেই, কোনো প্রতিশ্রুতি বা দায়বদ্ধতাও। বিয়ে, সংসার এ সবের গল্পই নেই! এটা একটা দৃষ্টিভঙ্গি। যদি দু’জন মানুষ সহমত হন, তা হলে এর মধ্যে আপত্তির তো কিছু নেই! এ ক্ষেত্রে একজন মানুষের কাছে সম্পর্ক শুধু অন্যান্য শারীরিক চাহিদার মতোই আর একটা চাহিদা। এমনটাই মনে করেন কলকাতার জনপ্রিয় অভিনেত্রী শ্রীলেখা মিত্র। সাম্প্রতিক এক সাক্ষাতকারে তিনি বলেন, আজকাল নানা লেখাপত্র হচ্ছে। যে কোনো সম্পর্কের সঙ্গেই একটা প্রেম থাকতে হবে, ভালোবাসা থাকতে হবে। সেটাও ঠিক। কোনটা ঠিক সেটা আমি কে বলার? দুটো মানুষ সম্পর্ক করবে, নাকি আগে প্রেম-ভালোবাসার গল্প করবে সেটা তাদের ব্যাপার। যতক্ষণ না আপনারা পরস্পরকে শারীরিক বা মানসিকভাবে আঘাত করছেন, ততক্ষণ সেটা ঠিক আছে! কিন্তু বিরোধের জায়গাটা তৈরি হয় যখন একজনের কাছে ব্যাপারটা ঠিক, কিন্তু অন্যজনের কাছে নয়। যতক্ষণ কাউকে তার মতের বিরুদ্ধে কিছু একটা বুঝিয়ে এক্সপ্লয়েটেশনের গল্প না হয়, মিটু-র মতো কিছু না ঘটে, যদি দু’জনের মধ্যে পরিষ্কার একটা বোঝাপড়া থাকে, ততক্ষণ আমার মতে এই ব্যাপারটা যথেষ্টই স্বাস্থ্যকর। এবার তার মধ্যে যদি কারও প্রেম হয়ে যায়, তা হলে ভালো! আজকাল সোশ্যাল মিডিয়ায় ওপেন রিলেশনশিপ কথাটা খুব দেখা যায়। ওপেন রিলেশনশিপ মানে একই সঙ্গে একাধিক মানুষের সঙ্গে সম্পর্ক রাখা এবং সেটা নিয়ে কোনও লুকোছাপা না করা! আমাদের সাহিত্যে, সিনেমায় এর অনেক উদাহরণ আছে। মনে রাখতে হবে, মানুষ কিন্তু পলিগ্যামাস বাই নেচার! বারবার একটা মানুষকে নিত্যনৈমিত্তিক জীবনে, শোওয়ার ঘরে বারবার দেখতে দেখতে একটা বোরডম আসে। তখন কিন্তু যে মেয়ে এতদিন বাড়ির বউ ছিল, সে কিন্তু একটা ব্যাকলেস ব্লাউজ পরে ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় দিয়ে লাইক গোনে, কমেন্ট দেখে! স্বামীর কাছে যে প্রশংসাটা সে পায় না, সেটা সে চায় অন্য লোকে করুক। অন্য জায়গা থেকে পাওয়ার চেষ্টা করে। অনেক বিবাহিত পুরুষও দেখেছি হোয়াটসঅ্যাপ করে নানা গল্প করতে চায় আমার সঙ্গে। আমি নিশ্চিত, তাদের বউরা সে কথা জানে না! আমরা তো সমাজে একটা হিপোক্রেসির মধ্যেই থাকি! তাই ওপেন রিলেশনশিপ যদি সত্যি সত্যি প্র্যাকটিস করা যায়, খুব ভালো! শ্রীলেখা বলেন, ব্যক্তিগতভাবে আমি প্রেমে বিশ্বাস করি। তবে প্রেম মানেই যে হাত ধরাধরি করে শেষ পর্যন্ত একসঙ্গে থাকা, তা নয়। সেটা ক্ষণিকের প্রেমও হতে পারে। যতক্ষণ দুটো মানুষ পাশাপাশি আছে, তাদের মধ্যে একটা সততা থাকবে, একটা স্বচ্ছতা থাকবে, একে অপরের সুবিধা বুঝবে, সেটাই তো প্রেম!
06 জানুয়ারি উত্তর প্রদান করেছেন (বিশারদ) (3,805 পয়েন্ট)  

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

1 উত্তর
30 সেপ্টেম্বর 2020 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাণী (নবীন) (16 পয়েন্ট)  
1 উত্তর
14 অগাস্ট 2020 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sharif45 (বিশারদ) (1,006 পয়েন্ট)  
1 উত্তর
08 মার্চ 2020 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sajal ojha (জ্ঞানী) (916 পয়েন্ট)  
1 উত্তর
20 অগাস্ট 2020 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন নাহিয়ান (বিশারদ) (1,168 পয়েন্ট)  
1 উত্তর

16,488 টি প্রশ্ন

17,845 টি উত্তর

2,215 টি মন্তব্য

628 জন সদস্য


ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম।কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন।মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্যে।

ডাউনলোড অ্যাপ


  1. আদিব মাহমুদ

    50 টি পরীক্ষণ কার্যক্রম



  2. জামিনুল রেজা

    35 টি পরীক্ষণ কার্যক্রম



  3. আব্দুল্লাহ আল মাসুদ

    13 টি পরীক্ষণ কার্যক্রম



  1. Hasib khan

    101 পয়েন্ট

    4 টি উত্তর

    5 মন্তব্য

    8 টি প্রশ্ন

  2. Ahsani Priya

    40 পয়েন্ট

    10 টি উত্তর

    1 মন্তব্য

    5 টি প্রশ্ন

  3. মোঃআশরাফ উদ্দিন খান

    15 পয়েন্ট

    2 টি উত্তর

    6 মন্তব্য

    1 প্রশ্ন

  4. জামিনুল রেজা

    11 পয়েন্ট

    0 টি উত্তর

    9 মন্তব্য

    3 টি প্রশ্ন

  5. আদিব মাহমুদ

    9 পয়েন্ট

    2 টি উত্তর

    2 মন্তব্য

    1 প্রশ্ন

6 জন অনলাইনে
0 জন সদস্য 6 অথিতি
ই-নলেজ সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য ই-নলেজ কর্তৃপক্ষ দায়ী নয়। কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার। বিস্তারিত...
...