person
!
প্রোফাইল আপডেট

লো ভ্যালু কন্টেন্ট (Low Value Content) এর কারণ ও সমাধান কি?

"গুগল" বিভাগে জিজ্ঞাসা করেছেন (বিশারদ) (4.1k পয়েন্ট)  
অ্যাডসেন্সের আবেদন করলে লো ভ্যালু কন্টেন্ট (লো ভ্যালু কন্টেন্ট) ধরে রিজেক্ট করে দেয়! এর কারণ কি? কিভাবে সমাধান করবো? 
প্রশ্নের সংকেত- লো ভ্যালু কন্টেন্ট (Low Value Content) এর কারণ ও সমাধান কি?

1 উত্তর

1 টি পছন্দ 0 অপছন্দ

বর্তমানে অ্যাডসেন্সে Low Value Content সমস্যা খুবই কমন হয়ে গেছে! জানা গেছে প্রায় ৯০% অ্যাডসেন্স রিজেক্ট হয়ে যায় এই লো ভ্যালু কন্টেন্ট এর জন্য! তাই আজকে আমি আপনাদের সামনে লো ভ্যালু কন্টেন্ট এর কারণ ও এটার সমাধান দেওয়ার চেষ্টা করবো! 


লো ভ্যালু কন্টেন্ট সমস্যা ও সমাধান

প্রথমেই আমাদের এই ধারণাটি ক্লিয়ার করা দরকার যে আসলে আমরা লো ভ্যালু কন্টেন্ট বলতে আসলে কি বুঝি! 

অনেকেই হয়তো বলবেন যে, লো সিপিসি ও লো সার্চ ভলিউম কিওয়ার্ড নিয়ে পোস্ট করলে সেটি লো ভ্যালু কন্টেন্ট হয়! হ্যাঁ ঠিক কিন্তু এটার সাথে আরও কিছু আছে সেটাই আজ আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করবো! 


মনে করেন, আপনি একটি হাই সিপিসি এবং হাই সার্চ ভলিউম কিওয়ার্ড নিয়ে কাজ করতেছেন! ধরলাম সেই কিওয়ার্ড টি হলো "এসইও"! আপনি এসইও এর উপর ২০ থেকে ৩০টি কপিরাইট ফ্রি পোস্ট করলেন। সবগুলো পোস্ট গুগলে ইন্ডেক্সও হয়ে গেলো। কিন্তু দেখা গেলো তারপরও " লো ভ্যালু কন্টেন্ট " আসছে। এখন এটা কেন হলো? আপনি তো হাই সিপিসি কিওয়ার্ড আর হাই সার্চ ভলিউম কিওয়ার্ড নিয়ে কাজ করলেন তাও কেন লো ভ্যালু কন্টেন্ট ধরলো? হ্যাঁ ভাই এই সমস্যাটা এখন মাক্সিমাম লোকই ফেস করে! 


এটার কারণ হলোঃ আপনার পোস্টগুলো গুগলে র‍্যাংক করার মতো যোগ্যতা নেই! অর্থাৎ,  আপনি যে পোস্ট গুলো লিখেছেন সেগুলোতে যে তথ্যগুলো দিয়েছেন সেগুলো গুগলের কাছে আগে থেকেই আছে! আপনি হয়তো কোনো প্লেজিয়ারিজম চেকার দিয়ে চেক করে নিয়েছেন যে আপনার পোস্টগুলো ১০০% ইউনিক কিন্তু ভাই গুগল এটাও ধরতে পারে! প্লেজিয়ারিজম চেকার শুধু ডুপ্লিকেট ওয়ার্ড ও সেন্টেন্স চেক করে কিন্তু গুগল আপনার ওয়েবসাইটের সকল ইনফো-ই পড়তে পারে! তাই গুগলকে ফাকি দেওয়া খুব একটা সহজ নয়! 


আপনি হয়তো এখন বলতে পারেন, ভাই আমার করা সবগুলো পোস্টই তো গুগলে ইন্ডেক্স আছে তাহলে কেন র‍্যাংক করার যোগ্য নয়? এটার উত্তর হবে, ভাই আপনাকে আরোও একটু জানতে হবে কেননা ইন্ডেক্স আর র‍্যাংক একই জিনিস নয়, এটার মধ্যে আকাশ পাতাল তফাৎ আছে ভাই! পোস্ট ইন্ডেক্স হয়েছে মানেই যে সেটা র‍্যাংক হবে এটা ভাবলে অনেক বড় ভূল করছেন! পোস্ট ইন্ডেক্স করানো খুবই সহজ কিন্তু র‍্যাংক করাতে আপনাকে অনেক সময় ও শ্রম দিতে হবে! 


তাহলে এখন লো ভ্যালু কন্টেন্ট আসার কারণ গুলো এক নজরে দেখে নিই -

১. লো সিপিসি কিওয়ার্ড! 

২. লো সার্চ ভলিউম কিওয়ার্ড! 

৩. হাই কম্পিটিটিভ কিওয়ার্ড!

৪. সাইটে মিনিমাম ভিজিটর স্পেশালি অর্গানিক ভিজিটর না থাকা! 

৫. পোস্টগুলো গুগলে ইন্ডেক্স না থাকা! 

৬. কিওয়ার্ড রিসার্চ না করে পোস্ট করা! 

৭. কপিরাইট কন্টেন্ট পাব্লিশ করা! 

৮. আর্টিকেল রিরাইটার অথবা স্পিনার দিয়ে কন্টেন্ট জেনারেট করে পাব্লিশ করা!

৯. সাইটে মিনিমাম কন্টেন্ট না থাকা! 

১০. এসইও ফ্রেন্ডলি ভাবে না লেখা! 

১১. গুগলে র‍্যাংক করার অযোগ্য এমন কন্টেন্ট পাব্লিশ করা! 


তাহলে এখন জেনে নিই কিভাবে এর সমাধান করা যায় -

১. হাই সিপিসি ও হাই সার্চ ভলিউম কিওয়ার্ড নিয়ে কাজ করবেন! তবে এমন ভাবে কন্টেন্ট লিখবেন যাতে আপনার পোস্টটি গুগলে র‍্যাংক করার ক্ষমতা রাখে!

২. আপনার যদি যথেষ্ট জ্ঞান ও অভিজ্ঞতা না থাকে তাহলে আমি রেকোমেন্ড করবো হাই কম্পিটিটিভ কিওয়ার্ড নিয়ে পোস্ট লিখবেন না! কারণ এধরণের কিওয়ার্ডে র‍্যাংক করানো অনেক কঠিন! 

৩. মনে করুন আপনি ৩০টি পোস্ট পাব্লিশ করেছেন! চেষ্টা করবেন সকল পোস্ট গুগলে ইন্ডেক্স করতে এবং আপনার ওয়েবসাইটের ১০+ পোস্ট অর্থাৎ মোট কন্টেন্টের ৩ ভাগের ১ ভাগ বা তার বেশি পোস্ট যাতে গুগলে র‍্যাংক থাকে! 

৪. রেগুলারিটি মেইনটেইন করা অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়! অনিয়মিত ভাবে পোস্ট না দিয়ে নিয়মিত নির্দিষ্ট সময় পর পর পোস্ট পাব্লিশ করবেন! 

৫. যথা সম্ভব সাইটে ভিজিটর বাড়ান! অর্গানিক ভিজিটর হলে তো আর কোনো কথাই নাই! অনেকেই বলেন যে, অ্যাডসেন্স পেতে ভিজিটর লাগে না! হ্যাঁ ভাই আগে অ্যাডসেন্সের জন্য ভিজিটর খুব একটা বড় বিষয় ছিল না! কিন্তু এখন এটা লাগে! আপনার যদি তাও মনে হয় যে না ভিজিটর লাগে না তাহলে আপনি বাংলা কন্টেন্ট বাদে ইংরেজি কন্টেন্ট নিয়ে কাজ করে কোনো ভিজিটর ছাড়াই অ্যাডসেন্স এনে দেখান ব্রো!

৬. গুগল অফিসিয়ালি ওয়ার্ড লিমিট ও কন্টেন্ট লিমিট প্রকাশ করে নি যে,  মিনিমাম এতো ওয়ার্ডের মধ্যে এতোগুলো কন্টেন্ট থাকতে হবে! তবে সকল এক্সপার্টরা রেকোমেন্ড করে ৮০০+ ওয়ার্ডের ৫০+ কপিরাইট ফ্রি পোস্ট পাব্লিশ করে অ্যাডসেন্সের অ্যাপ্লাই করতে! 

৭. এসইও ফ্রেন্ডলি কন্টেন্ট লিখবেন! 

৮. আর্টিকেল রিরাইটার বা স্পিনার দিয়ে কন্টেন্ট রিরাইট করে সরাসরি পাব্লিশ করবেন না! রিরাইট করা আর্টিকেলটিতে আপনার নিজের মতো করে কিছু তথ্য যোগ করুন প্রতিটি প্যারায়! তবে চেষ্টা করবেন সেগুলো যাতে ইনফরমেটিভ হয়! 

৯. কিওয়ার্ড রিসার্চ এর উপর জোর দিন! কন্টেন্ট র‍্যাংকিং এর পলিসি বুঝার চেষ্টা করুন! তাহলে সবকিছুই সহজ হবে আপনার জন্য! 


উপরের সমাধানগুলো মেনে চললে আশা করি আপনার আর লো ভ্যালু কন্টেন্ট আসবে না! এগুলো আমি নিজের মনমতো কিছু বলিনি! এই ইনফো গুলো বিভিন্ন অথোরাইজড ফোরাম থেকে রিসার্স করে নেওয়া! 

আমি চেষ্টা করতেছি অ্যাডসেন্স ও এসইও এর সকল কমন সমস্যাগুলো সমাধান দেওয়ার চেষ্টা করার! তাই আপনারা পাশে থাকলে পরবর্তীতে আরোও অন্যান্য বিষয় নিয়ে সমাধানমূলক আলোচনা করতে পারবো! আল্লাহ হাফেজ! 


আব্দুল্লাহ আল মাসুদ ই-নলেজ কুয়েরি এ দীর্ঘদিন যাবত প্রশাসক হিসেবে যুক্ত ছিলেন। সম্প্রতি ই-নলেজ ইনকাম সোর্স এবং কিছু জটিলতার কারণে তিনি ২৬শে এপ্রিল ২০২২-এ ই-নলেজ ত্যাগ করেন এবং ই-নলেজ ফাউন্টেন এর একটি এসইও সেবা স্ব-ইচ্ছায় তার অধীনে নিয়ে নেন এবং নিজের নতুন এক প্রতিষ্ঠানের বলে দাবি করেন।তিনি ২০২২ সালের একজন এইচএসসি পরীক্ষার্থী ছিলেন।

আশা করি ই-নলেজের মাধ্যমে আপনি উপকৃত হয়েছেন!কৌতুহল মেটাতে ই-নলেজ এর এক্সপার্টদের প্রশ্ন করে  জানাবেন, ই-নলেজ রয়েছে সবসময় আপনার পাশে।জ্ঞানীদের সাথে থেকে আপনিও নিজের জ্ঞানকে বিকাশিত করুন।


ই-নলেজ ডট কম, Enolej Query, Best Question and answer site Enolez , সেরা প্রশ্নোত্তরভিত্তিক কমিউনিটি ই-নলেজ!

উত্তর প্রদান করেছেন (বিশারদ) (4.1k পয়েন্ট)  

ধন্যবাদ ভাই, এমন সুন্দর উত্তর প্রদানের জন্য।


 আমার সহজ উপায় সাইটেও এই সমস্যা।

মন্তব্য করা হয়েছে করেছেন (অতিথি) (9 পয়েন্ট)  
আস-সালামু ওয়ালাইকুম ভাই। আমার https://www.iiri.info/ সাইটেও সেম সমস্যা বুঝতেছিনা কিভাবে সমাধান করব। দয়া করে সাইটটি চেক করে একটু জানাবেন।
মন্তব্য করা হয়েছে করেছেন (অতিথি) (5 পয়েন্ট)  

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর 83 বার প্রদর্শিত
0 টি উত্তর 117 বার প্রদর্শিত
0 টি উত্তর 205 বার প্রদর্শিত
1 উত্তর 256 বার প্রদর্শিত
0 টি উত্তর 17 বার প্রদর্শিত
"আল-কোরআন" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল  
ই-নলেজ কুয়েরি বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...!



  1. MdAUKhan

    24 টি পরীক্ষণ কার্যক্রম



  2. আথীলা জামান

    1 টি পরীক্ষণ কার্যক্রম



  1. Fahim Vhi

    14 পয়েন্ট

    0 টি উত্তর

    1 মন্তব্য

    7 টি প্রশ্ন

  2. Hamim

    6 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    1 প্রশ্ন

  3. MD SOJIH

    6 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    1 প্রশ্ন

  4. আথীলা জামান

    6 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    1 প্রশ্ন

  5. Tipu SUltan

    5 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

...