ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।

13,055 টি প্রশ্ন

14,041 টি উত্তর

1,645 টি মন্তব্য

455 জন সদস্য


ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম।কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন।মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্যে।

ডাউনলোড অ্যাপ


  1. Nahid Hosen Mitul

    6 টি পরীক্ষণ কার্যক্রম



  2. মোঃ নুর আলম

    5 টি পরীক্ষণ কার্যক্রম



  3. জামিনুল রেজা

    4 টি পরীক্ষণ কার্যক্রম



  1. আসাদুল্লাহ

    21 পয়েন্ট

    1 উত্তর

    1 মন্তব্য

    8 টি প্রশ্ন

  2. আব্দুল্লাহ আল মাসুদ

    12 পয়েন্ট

    2 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

  3. মোঃ নুর আলম

    9 পয়েন্ট

    3 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

  4. Tanzith

    4 পয়েন্ট

    1 উত্তর

    0 মন্তব্য

    1 প্রশ্ন

  5. জামিনুল রেজা

    2 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

বিজ্ঞাপন

ই-নলেজ সম্পর্কে!

ই-নলেজ কি?
ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম।কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন।মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই যুগে, প্রায় আমরা সকলে ইন্টারনেটের উপর নির্ভরশীল। বর্তমান বিশ্বে দৈনন্দিন জীবনের নানা সমস্যার সমাধানের জন্য অনলাইন সব থেকে দ্রুত এবং নির্ভরযোগ্য মাধ্যম। আমরা যখনই কোন প্রশ্নের উত্তর জানতে চাই, তখনই ইন্টারনেটে প্রশ্নের উত্তরটি খুঁতে থাকি। আর এই সুত্র ধরেই, বিভিন্ন সমস্যার সমাধান দেওয়ার উদ্দেশ্যে ৫ সেপ্টেম্বর ২০১৯ তে ই-নলেজ -এর পথ চলা শুরু।

উদ্দেশ্যঃ তথ্য-প্রযুক্তির এই যুগে বেশির ভাগ মানুষ এখন অনলাইনের উপর নির্ভরশীল হয়ে পড়েছে। তাই মানুষ তার দৈনন্দিন জীবনের নানা সমস্যার সমাধানের জন্য অনলাইনকেই সব থেকে দ্রুত এবং নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে। আর তারই সুত্র ধরে তৈরী করা হয়েছে ই-নলেজ নামের কিছুটা ব্যতিক্রমধর্মী এই কমিউনিটি। অনেকেই হয় তো বলে স্বার্থ ছাড়া কেউ কাউকে উপকার করতে চাই না। তবে ই-নলেজ এর সদস্যরা নিঃস্বার্থ ভাবে মানুষ কে উপকার করে প্রমান করে দিবে যে, স্বার্থ ছাড়াও মানুষ মানুষকে উপকার করে। ই-নলেজ এর মূল উদ্দেশ্য হচ্ছে এই ডটা বা তথ্যে প্রশ্ন এবং উত্তর আহরণ করে, তা সকল সদ্যসদের কমিউনিটির মাধ্যমে সমাবেশ, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ ও বিনিময়ের নিমিতত্তে তথ্য ও প্রযুক্তিতে ডটা তৈরি করা এবং অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা।

এখানে আপনি কি কি করতে পারবেন?
আপনি ই-নলেজ এ যে কোন ধরনের প্রশ্ন করতে পারেন এবং আলোচনা করতে পারেন বিভিন্ন রকম সমস্যা নিয়ে। যেমনঃ তথ্য-প্রযুক্তি বিষয়ক, ব্যবসায়ীক, সামাজিক, রাজনৈতিক, পারিবারিক, ব্যক্তিগত, শারীরিক ইত্যাদি। সেই সাথে কারও প্রশ্নের উত্তর কিংবা কারও সমস্যার সমাধান করতে পারন। রেজিস্ট্রেশান না করেও খুব সহজেই অংশগ্রহন করতে পারবেন।

এখানে আপনি কি কি করতে পারবেন না? এখানে সরাসরি বা অপ্রাসাঙ্গিক ভাবে কোন প্রশ্নে স্প্যামিং অথবা বিজ্ঞাপনমুলক টিউন করা যাবে না, কাউকে আঘাত করে কোন মন্তব্য করা যাবে না এবং অশ্লীল ও কুরুচিপুর্ন কার্যকলাপ করা যাবে না। সকল নিয়মনীতি জানতে অনুগ্রহ করে নীতিমালা পেজটি দেখুন।

বিশেষ আকর্ষন? কেউ যদি নিঃস্বার্থ ভাবে কাউকে উপকার করে উদারতার পরিচয় দিয়ে থাকেন তা হলে, তাকে পুরস্কৃত করে ছোট করার সাহস কারও নেই। তবে যাতে করে মানুষের সহযোগীতা করার মনোভাব এবং কমিউনিটি ব্যবহারের আগ্রহ বৃদ্ধি পায় তার জন্যে রয়েছে পয়েন্ট ভিত্তিক পুরস্কার। প্রতি মাসে সেরা কয়েকজন ব্যবহারকারী কে পুরুস্কৃত করা হয়।
কিছু নেগেটিভ প্রশ্নোত্তরঃ
এই পেজটি পড়ে প্রাথমিক ভাবে কিছু নেগেটিভ প্রশ্ন হয়তো বা আপনার মনে আসতেই পারেঃ
  • ১.গুগল এ সার্চ করলেই তো সব প্রশ্নের উত্তর পাওয়া যায় তা হলে ই-নলেজ এর কি দরকার?
  • উত্তরঃ গুগল তো এই ধরনের সাইট থেকেই তথ্য খুঁজে বের করে দিবে। তাছাড়া সেখানে অনেক প্রশ্নের তাৎক্ষনিক উত্তর নাও মিলতে পারে।
  • ২. আজকাল তো অনেক বাংলা ব্লগ রয়েছে যেখানে সহযোগীতা বা প্রশ্নোত্তর এর জন্য আলাদা বিভাগ আছে, তা হলে ই-নলেজ কি দরকার?
  • উত্তরঃ হ্যাঁ তা আছে। তবে একটু খেয়াল করে দেখবেন আজকাল সহযোগীতা মূলক টিউন গুলো মানুষ এড়িয়ে যায়। তাছাড়া অন্য টিউন এর ভিড়ে সহযোগীতা মূলক টিউন গুলো মানুষের চোখে পড়ে না।
  • ৩. প্রশ্নোত্তর ভিত্তিক বিভিন্ন বাংলা ফোরাম রয়েছে তা হলে ই-নলেজ কি দরকার?
  • উত্তরঃ ই-নলেজ ব্যবহার করা অনেক সহজ। এবং এটাতে আলাদা কিছু ফিচার রয়েছে। তাছাড়া যে কেউ রেজিস্ট্রেশন না করেই যে কোন প্রশ্ন করতে পারবে। (তবে সর্বোচ্চ সুবিধা পাওয়ার জন্য রেজিস্ট্রেশন করে রাখা ভালো)।
আপনি আপনার নিজের প্রয়োজনে ই-নলেজ কে ব্যবহার করতে পারবেন। মনে রাখবেন “পৃথিবীতে ঐ ব্যক্তি সব থেকে বেশি জ্ঞানী যে, নিজে শিখে এবং অন্যকে শেখায়” আপনার জ্ঞানের পরিধি হয়তো অনেক বেশি, আর তাই নিজের জ্ঞান অন্যদের মাঝে বিলিয়ে দিয়ে মানুষ কে সহযোগীতা করার আনন্দ পাওয়ার সুযোগটা নিশ্চয় কাজে লাগাবেন।

পরিচালনা পরিষদঃ
মোঃআশরাফ উদ্দিন খান ই-নলেজ ডট কমের প্রতিষ্ঠাতা।খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগে ২০১৯ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে ই-নলেজ ডট কম।বর্তমানে তিনি ৮ম শ্রেণীতে অধ্যয়নরত, আপনাদের সকলের নিকট দোয়াপ্রার্থী।

Image

আব্দুল্লাহ আল মাসুদ মহা প্রশাসক হিসেবে ই-নলেজ এর সাথে আছেন।। স্বপ্ন দেখেন একজন ভালো কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার। তাই স্বপ্ন পূরণের দৃঢ় প্রত্যয়ে এগিয়ে যাচ্ছেন ই-নলেজের সাথে। তাই তিনি সকলের কাছে দোয়া প্রার্থী .....।
মুঈনুল ইসলাম তলহা ই-নলেজ এর সমন্বয়ক এবং পরিচালক । দেশের মানুষের কল্যাণের উদ্দেশ্যে কাজ করছেন ই-নলেজ টিমে ।বর্তমানে তিনি ৮ম শ্রেণীতে অধ্যয়নরত , সকলের নিকট দোয়া প্রার্থী ।
ই-নলেজ সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য ই-নলেজ কর্তৃপক্ষ দায়ী নয়। কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার। বিস্তারিত...
...