...
ই-নলেজ অতিক্রম করলো লক্ষাধিক সদস্যের এক বিশাল মাইলফলক!বিস্তারিত...

কর্ষিকা কি?

"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন (বিশারদ) (3,557 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন
2,499 বার প্রদর্শিত

লিংক কপি হয়েছে!



2 উত্তর

0 পছন্দ 0 অপছন্দ
কর্ষিকা (Tentacles):
হাইপোস্টোমের চারপাশে ৫-৮ টি সরু, সংকোচন প্রসারণক্ষম, দেহ অপেক্ষা সামান্য লম্বা ও ফাঁপা সুতার ন্যায় কর্ষিকা থাকে। কর্ষিকার বহিঃপ্রাচীরে অসংখ্য ছোট ছোট টিউমারের মত নেমাটোসিস্ট ব্যাটারী বিদ্যমান। প্রত্যেক ব্যাটারীতে কয়েকটি করে বিভিন্ন ধরনের নেমাটোসিস্ট থাকে। কর্ষিকা ও নেমাটোসিস্টের সহযোগিতায় Hydra খাদ্য গ্রহণ, চলন ও আত্মরক্ষায় অংশ নেয়।
উত্তর প্রদান করেছেন (বিশারদ) (3,557 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন
0 পছন্দ 0 অপছন্দ
রাশùãান বùজÑঞানীরা তাদËর নতুন এó বËষণাã জানùãËùËন, বহু আË মানুষËর দËহËর দুইপাশË óরÑষùóা ùùল। óরÑষùóা নরম ñ সÑথùতùসÑথাপó এó অ÷Ñ যা øলা÷Ëরার জনÑযË বùভùনÑন পÑরাণীর দËহË থাóË। বùজÑঞানীরা বলùËন, আজ থËóË ðêê মùলùãন বùর আË মানুষËর দËহËর দুইপাশË এই óরÑষùóা ùùল যা হাতËর মতÏ óাজ óরতÏ।

মসÑóÏ সÑটËট ইউনùভারÑসùটùর বËষó ইãËলËনা তËমËরËভা বলËন, সóল পÑরাণীর সাধারণ পূরÑবপুরুষ ùùল দÑবùবাহু বùশùষÑট পÑরাণী। মানুষñ তাদËর অরÑনÑতভুóÑত। এই বËষó ‘বÑরা÷ÑóÏপö’ ÏতÑরËর সবøËãË পুরনÏ পÑরাণীটùóË আবùষÑóার óরËùËন যার নাম ‘লù÷ÑুãËলা’।
লù÷ÑুãËলা ÏতÑরËর পÑরাণী ðêê মùলùãন বùর আË দুই পাশË óরÑষùóা রãËùË এমন পÑরাণীর অরÑনÑতভুóÑত ùùলËন। এদËর দËহË ‘ল÷Ï÷Ïর’ নামË বùশËষ এó অ÷Ñ ùùল যা óরÑষùóা দুটÏ ধারণ óরতÏ। তবË এর আËর নানা ধরনËর বËষণাপতÑরË জানানÏ হãËùË যË, ল÷Ï÷Ïর ÏতÑরËর óÏনÏ পÑরাণী নËই।
এসব বùষã পÑরমাণ óরতË ইãËলËনা ইমùউনÏসাইটÏóËমùসÑটÑরù, লËজার óন÷Ïóাল মাইóÑরÏসÑóÏপù, তÑরùমাতÑরùó রùóনসÑটÑরাóশন এবং টÑরÑযানÑসমùশন ইলËóটÑরন মাইóÑরÏসÑóপù পদÑধùর সহাãতা নËন।
তার বËষণাã পÑরমাণ মËলË যË, লÏ÷Ï÷Ïর ÏতÑরËর পÑরাণীরা এó সমã পৃথùবীতË ùùল। আর এদËর পূরÑবপুরুষ এóটাই। আর সËই পূরÑবপুরুষËর বùশËষ অ÷Ñ লÏ÷Ï÷Ïর এবং তাতË দুটÏ óরÑষùóা ùùল।
তার এই বËষণাóË সূতÑর ধরË এùãË ËলË পÑরাণীবùজÑঞানËর অনËó óùùুই হãতÏ বদলË যাবË। বÌজÑঞানùó জারÑনাল ‘পùএলñএস ñãান’-এ তা পÑরóাশùত হãËùË।

উত্তর প্রদান করেছেন (বিশারদ) (4,159 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

18,586 টি প্রশ্ন

19,471 টি উত্তর

2,569 টি মন্তব্য

102,923 জন সদস্য

ই-নলেজ কুয়েরি বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...!
Empowering Novel Learners with Zeal (Enolez)


  1. Noni

    6 পয়েন্ট

    1 উত্তর

    1 মন্তব্য

    0 টি প্রশ্ন

  2. indepthbd

    5 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

  3. Enolej Official Team

    4 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

  4. ইফতেখার নাইম

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

...