...
ই-নলেজ অতিক্রম করলো লক্ষাধিক সদস্যের এক বিশাল মাইলফলক!বিস্তারিত...
person
!
প্রোফাইল আপডেট

আমরা আয়নায় নিজেদের বেশি সুন্দর দেখি নাকি অন্যরা আমাদের বেশি সুন্দর দেখে?

-:বিজ্ঞাপনের স্থান:-
ই-নলেজ এ বিজ্ঞাপন দিতে চান? - যোগাযোগ করুন।
"অন্যান্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন (বিশারদ) (3,516 পয়েন্ট)   14 বার প্রদর্শিত

লিংক কপি হয়েছে!

1 উত্তর

0 পছন্দ 0 অপছন্দ

প্রতিদিন সকালে আমরা যখন আয়নার সামনে দাঁড়াই, তখন কি কখনও ভেবে দেখেছি, এই প্রতিচ্ছবিটি কি আসলেই আমাদের আসল রূপ? আমরা কি আয়নায় নিজেদের যেমন সুন্দর, স্মার্ট বা আকর্ষণীয় মনে করি, বাস্তবতা কি তাই? এই প্রশ্নগুলোর উত্তর খুঁজতে গেলে আমাদের প্রবেশ করতে হবে মানুষের মনের গভীরে, সাইকোলজির জটিল জগতে।
image
এই বিষয়ে বিভিন্ন গবেষণায় বিভিন্ন মতামত পাওয়া যায়। কোথাও বলা হয়েছে, আমরা নিজেদেরকে যেমন ভাবি তার চেয়েও ২০% বেশি সুন্দর দেখে অন্যরা। আবার অন্য গবেষণায় এর ঠিক বিপরীত চিত্রও উঠে এসেছে। বলা হয়েছে, আয়নায় আমরা নিজেদের যতটা আকর্ষণীয় মনে করি, বাস্তবতার চেয়ে তা অনেক কম। তাহলে আসলে সত্যি কথাটি কী?

সত্য হচ্ছে, আমরা যেভাবে নিজেদের দেখি, অন্যরা আমাদের ঠিক সেভাবে দেখেনা। এবং এর পেছনে রয়েছে নানান কারণ। প্রথমত, আয়নায় আমরা শুধুমাত্র আমাদের বাহ্যিক চেহারার একটি দ্বিমাত্রিক প্রতিচ্ছবিই দেখতে পাই। কিন্তু বাস্তব জগতে আমরা ত্রিমাত্রিক। আমাদের চলাফেরা, আচরণ, ব্যক্তিত্ব, কথা বলার ধরন - এই সবকিছু মিলেই তৈরি হয় আমাদের একটি সম্পূর্ণ চিত্র। আর আয়নায় এসবের কোনো প্রতিফলনই ঘটে না।

দ্বিতীয়ত, আয়নায় আমাদের চেহারা কিরকম দেখাচ্ছে তা অনেকটা নির্ভর করে আলোর উপর। আলোর প্রতিফলনের কারণে আয়নায় আমাদের চেহারা অনেক সময় অনেক বেশি আকর্ষণীয় হয়ে ওঠে। আবার অনেক সময় তার ঠিক বিপরীতও ঘটতে পারে।

তৃতীয়ত, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হচ্ছে, সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক চেহারার উপর নির্ভর করে না। একজন মানুষের মনের সৌন্দর্য, তার ব্যক্তিত্ব, তার আচার-আচরণ, তার জ্ঞান-গরিমা - এই সবকিছু মিলেই তাকে সুন্দর করে তোলে। ড. ডেব্রা এবং ড. এভা তাদের "The Complete Formula For Looking And Feeling Beautiful" বইতে বলেছেন, "সৌন্দর্য হচ্ছে মন ও চেহারার একটি মিলিত রূপ।"

তারা আরও বলেছেন, অন্যরা আমাদের কতটা সুন্দর বলে মনে করে তা নির্ভর করে আমাদের অভ্যন্তরীণ সৌন্দর্য বা মনের সৌন্দর্য, আমাদের স্বাস্থ্য, এবং বাহ্যিক/মুখের সৌন্দর্যের উপর। এছাড়াও বাইরের পরিবেশেরও এতে প্রভাব থাকে।

অভ্যন্তরীণ সৌন্দর্যের মধ্যে রয়েছে মানুষের আত্মসম্মান, আত্মবিশ্বাস, এবং অন্যদের প্রতি সম্মান প্রদর্শন করার মত গুণাবলী। যারা এই গুণগুলো ধারণ করেন, তারা অন্যদের কাছে সবসময় আকর্ষণীয় হয়ে ওঠেন, তাদের বাহ্যিক চেহারা যে রকমই হোক না কেন।

সুতরাং বোঝাই যাচ্ছে, আমরা আয়নায় যে চেহারাটি দেখি তা আসলে আমাদের আসল চেহারা নয়। আমাদের আসল সৌন্দর্য লুকিয়ে থাকে আমাদের মনের গভীরে, আমাদের ব্যক্তিত্বের মাঝে। তাই আমাদের উচিত সবসময় মনের সৌন্দর্য চর্চা করা, নিজেকে একজন ভালো মানুষ হিসেবে গড়ে তোলার চেষ্টা করা। কারণ শুধুমাত্র একটি সুন্দর মনই আমাদেরকে প্রকৃত অর্থে সুন্দর করে তুলতে পারে।

উত্তর প্রদান করেছেন (বিশারদ) (3,516 পয়েন্ট)  

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

1 উত্তর
"সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন MdAUKhan (বিশারদ) (3,516 পয়েন্ট)  
1 উত্তর
0 টি উত্তর

18,607 টি প্রশ্ন

19,483 টি উত্তর

2,575 টি মন্তব্য

102,949 জন সদস্য

ই-নলেজ কুয়েরি বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...!
Empowering Novel Learners with Zeal (Enolez)


  1. MdAUKhan

    10 পয়েন্ট

    3 টি উত্তর

    0 মন্তব্য

    1 প্রশ্ন

  2. বাংলাদেশ

    5 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

  3. আব্দুল্লাহ বিন উমর

    5 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

...